মহিলা কোটার বিধান

মহিলা কোটার বিধান 2022

মহিলা কোটার বিধান নিয়ে আলোচনা করতে গিয়ে প্রশ্ন থেকেই যায় কিছু শিক্ষা প্রতিষ্ঠানের মহিলা কোটা পুরান না থাকার পরও সহকারী শিক্ষক পুরুষ নিয়োগ হয়েছে এবং বিধি মোতাবেক তারা এমপিও ভুক্ত হয়েছেন। কিভাবে জেনে নেয়া যাক, যখন কমিটির মাধ্যমে পত্রিকাতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান করে সহকারী শিক্ষক নিয়েগের বিধান ছিল।

তারপর ২য় বার কমিটি রেজুলেশন করে মহিলা আবশ্যক দিয়ে ২য় বার পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করত। প্রথম ও দ্বিতীয় বার কোনো মহিলা প্রার্থী না পাওয়া গেলে ৩য় বার কমিটি রেজুলেশন করত এবং মহিলা ও পুরুষ উভয় আবেদন করতে পারবেন বলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করত। বিধি মোতাবেক এভাবেই মহিলা কোটা পূরণ না থাকার পরও পুরুষ প্রার্থী নিয়োগ হত।

মহিলা কোটার বিধান কেন করা হলো

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে (স্কুল, স্কুল এন্ড কলেজে, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা) মহিলা শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মহিলা প্রার্থীর অপ্রতুলতা বিবেচনা করে শিক্ষা ব্যবস্থাপনা সহজীকরণ ও নির্বিঘ্ন রাখার লক্ষ্যে নিম্নরূপ নির্দেশনা জারী করা হলো।

মহিলা শিক্ষক নিয়োগের বাধ্যবাধকতা মহিলা কোটার বিধান

মহিলা কোটার বিধান : দেশের অভ্যন্তরে অবস্থিত যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত/অধিভুক্তিপ্রাপ্ত এমপিওভুক্ত ও এমপিওভুক্ত নয়। এরূপ সকল প্রকার বেসরকারি (স্কুল, স্কুল এন্ড কলেজে, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এবং নতুন স্থাপিত উক্ত রূপ প্রতিষ্ঠানে মহানগর অথবা জেলা সদরে পৌর এলাকার ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ০৪/০২/২০১০ তারিখ জরীকৃত জনবলকাঠামো সংক্রন্ত নির্দেশিকা মোতাবেক অনুমোদিত শিক্ষক পদসংখ্যার অন্তরগত ৪০% পদে এবং অন্যান্য এলাকার ক্ষেত্রে অন্তত ২০% পদে অনুচ্ছেদ ৪ এর বিধান সাপেক্ষে বাধ্যতামুলকভাবে মহিলা শিক্ষক নিয়োগ করতে হবে। মহিলা শিক্ষকের পদ সংখ্যা নির্ণয়ের ক্ষেত্রে ভগ্নাংশ দেখা দিলে তা যদি দশমিক পাঁচ বা ততোধিক হয় তাহলে পরবর্তী পূর্ণ সংখ্যা মহিলা শিক্ষক পদসংখ্যা হিসেবে গণ্য হবে।

০৩। নির্দেশাবলি লংঘনের ক্ষেত্রে ব্যবস্থা: অনুচ্ছেদ ২ এ বর্ণিত নির্দেশ লংঘন করা হলে অনুচ্ছেদ ৪ এর বিধান সাপেক্ষে ক্ষেত্র মতে:

1.1 নতুন স্থাপিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের প্রাথমিক অনুমতি প্রাপ্তির যোগ্য বলে বিবেচিত হবে না।

1.2 স্বীকৃতিপ্রাপ্ত অধিভুক্তি প্রাপ্ত কিন্তু শিক্ষক-কর্মচারীগণের বেতন -ভাতা বাবদ সরকারি অনুদান প্রাপ্তির (এমপিওভুক্তির) জন্য বিবেচিত হবে না।

গ)    শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সরকারি অনুদানপ্রাপ্ত  (এমপিওভুক্ত) কোন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অনুচ্ছেদ ২ এর বিধান লংঘনপূর্বক নিয়োগপ্রাপ্ত কোন শিক্ষকের বেতন ভাতা বাবদ সরকারি অনুদান প্রদান করা হবে না।

ঘ) এ প্রজ্ঞাপনের অনুচ্ছেদ-২ এর অনুসরণ ব্যতীত শিক্ষক নিয়োগ করা হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ০৪/০২/২০১০ তারিখে জারিকৃত জনবল কাঠামো সংক্রান্ত নির্দেশিকার ১৮ ধারা মোতাবেক ব্যবস্থা গৃহীত হবে।

০৪। মহিলা শিক্ষক না পাওয়ার ক্ষেত্রে নিয়োগ পদ্ধতি: মহিলা কোটার বিধান

১। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের কোন পদ শূন্য হরে নির্ধারিত সংখ্যক মহিলা শিক্ষক পদ পূরণ কল্পে নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করতে হবে।

ক) কেবলমাত্র মহিলা প্রার্থী করে এর নিকট হতে আবেদনপত্র আহবান করতে হবে। বিজ্ঞপ্তিতে অবশ্যই পুরুষ প্রার্থীগণের আবেদন করার প্রয়োজন নেই বাক্যটি উল্লেখ করতে হবে। 

খ) দফা ( ক) অনুসারে বিজ্ঞপ্তিপ্রচার এর পর কোন মহিলা প্রার্থী পাওয়া না গেলে গভর্নিং বডি/ ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্তক্রমে একইভাবে দ্বিতীয়বার বিজ্ঞপ্তি প্রচার করতে হবে।

গ) দফা (ক) ও (খ) অনুসারে দু’বার বিজ্ঞপ্তি প্রচারের পরও মহিলা প্রার্থী পাওয়া না গেলে গভর্নিং বডি/ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্তক্রমে পুরুষ ও মহিলা উভয়ের জন্র উন্মুক্ত করে বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে নিয়োগ কার্যক্রম গ্রহণ। করতে হবে। এরূপ অবস্থায় পুরুষ প্রার্থীকেও নিয়োগ দেয়া যাবে।

(২) এই অনুচ্ছেদের অধীন সকল বিজ্ঞপ্তি ঢাকা থেকে প্রকাশিত একটি বহুল প্রচারিত জাতীয় বাংলা দৈনিক পত্রিকা এবং একটি স্থানীয় (প্রতিষ্ঠান সংশ্নিষ্ট জেলা সদর থেকে প্রকাশিত) বাংলা দৈনিক পত্রিকায় প্রকাশ করতে হবে। প্রার্থীগণ আবেদনপত্র দাখিলের জন্য অন্তত ১৫ দিনের সময় দিয়ে বিজ্ঞপ্তি প্রচার করতে হবে।

(৩) সর্বশেষ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ হতে ০৬ (ছয়) মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অন্যথায় গৃহীত নিয়োগ কার্যক্রম -বাতিল হয়ে যাবে এবং সেক্ষেত্রে অনুচ্ছেদ (৪) এর উপ-অনুচ্ছেদ (১) এর অধীন নতুনভাবে নিয়োগ কার্যক্রম গ্রহণ করতে হবে।

(৪) অনুচ্ছেদ-৪ এ নির্দেশিত পদ্ধতি অনুসরণে মহিলা শিক্ষকের স্থলে পুরুষ শিক্ষক নিয়োগ করা হরে এমপিওভুক্তির আবেদনের সঙ্গে (৪) ১ (ক, খ ও গ)- এ বর্ণিত পত্রিকার মূলকপি অবশ্যই সরবরাহ করতে হবে।

বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন।

আরও জানুন : নীতিমালা 2018 বৃদ্ধিপ্রাপ্ত নতুন পদে নিয়োগ প্রদান। Madrasah Niog

স্কুল ও কলেজ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮

স্কুল ও কলেজ জনবল কাঠামো 2021

আরও জানুন : উচ্চতর গ্রেড 2022 A to Z

মহিলা কোটার বিধান

Leave a Comment

Scroll to Top