এমপিও নীতিমালা 21 সংশােধন : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামাে ও এমপিও নীতিমালা-২০২১ এর ২৬ (গ) অনুচ্ছেদের ক্ষমতাবলে সরকার কর্তৃক নীতিমালার ১৭.২ নং অনুচ্ছেদ নিম্নরূপ সংশােধন করা হলাে: 

১৭.২ নতুন কোনাে শিক্ষা প্রতিষ্ঠান/স্তর এমপিও কোড পাওয়ার পর প্রতিষ্ঠানের পাঠদান, একাডেমিক স্বীকৃতি, এমপিও কোড ও অন্যান্য কাগজপত্র এবং ব্যক্তি এমপিও’র ক্ষেত্রে শিক্ষক-কর্মচারীদের সকল পরীক্ষার সনদ/মার্কশীট এনটিআরসিএ’র নিবন্ধন (প্রযােজ্য ক্ষেত্রে) এনটিআরসি এ’র সুপারিশ (প্রযােজ্য ক্ষেত্রে) ও নিয়ােগ সংক্রান্ত কাগজপত্রের মূল কপিসহ নিম্নবর্ণিত উপজেলা/থানা/জেলা কমিটি প্রতিষ্ঠানটি সরেজমিনে যাচাই করবেন। যাচাই শেষে সঠিকতা থাকলে প্রতিষ্ঠান প্রধান অনলাইনে আবেদন করবেন। জেলা/অঞ্চল পর্যায়ের কমিটি অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ সংশ্লিষ্ট স্তর যাচাই করবেন।

উপজেলা/থানা পর্যায়ের কমিটি (এমপিও নীতিমালা 21 সংশােধন)

(ক) উপজেলা/থানা পর্যায়ের কমিটি (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল এন্ড কলেজের মাধ্যমিক অংশ): 
(1) উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার (সংশ্লিষ্ট উপজেলা/থানা)।
(২) সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক/প্রতিনিধি (সংশ্লিষ্ট উপজেলা/থানা)-০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)।
(৩) এমপিওভুক্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক- (সংশ্লিষ্ট উপজেলা/থানা)-০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)।

জেলা পর্যায়ের কমিটি (এমপিও নীতিমালা 21 সংশােধন)

(খ) জেলা পর্যায়ের কমিটি (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল এন্ড কলেজের মাধ্যমিক অংশ): 
(1) জেলা শিক্ষা অফিসার (সংশ্লিষ্ট জেলা)
(২) সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক/প্রতিনিধি ০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)।
(৩) জেলা সদরের এমপিওভুক্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক- ০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)। 
উভয়ক্ষেত্রে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক/প্রতিনিধি মনােনয়নের ক্ষেত্রে উপজেলার প্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে এবং জেলার প্রতিষ্ঠানের মধ্যে সীমিত রাখতে হবে।

অঞ্চল পর্যায়ের কমিটি (এমপিও নীতিমালা 21 সংশােধন)

(গ) অঞ্চল পর্যায়ের কমিটি (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, স্কুল এন্ড কলেজের মাধ্যমিক অংশ): 
(১) উপ পরিচালক (সংশ্লিষ্ট অঞ্চল)
(২) অঞ্চলে অবস্থিত জেলা শহরের/বিভাগীয় শহরের সরকারি হাই স্কুলের প্রধান শিক্ষক ০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)।
(৩) অঞ্চলে অবস্থিত জেলা শহরের/বিভাগীয় শহরের এমপিওভুক্ত হাই স্কুলের প্রধান শিক্ষক ০১জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)। 

জেলা পর্যায়ের কমিটি কলেজ স্তর (এমপিও নীতিমালা 21 সংশােধন)

(ঘ) জেলা পর্যায়ের কমিটি স্কুল এন্ড কলেজের কলেজ অংশ, উচ্চ মাধ্যমিক কলেজের এবং স্নাতক (পাস) কলেজ:
(1) জেলা শিক্ষা অফিসার (সংশ্লিষ্ট জেলা)।
(২) সরকারি কলেজের অধ্যক্ষ/প্রতিনিধি (সংশ্লিষ্ট জেলা)-০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)
(৩) এমপিওভুক্ত কলেজের অধ্যক্ষ-(সংশ্লিষ্ট জেলা)-০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)। 

কলেজের জন্য উপজেলা/জেলা পর্যায়ে কোনাে কমিটি না থাকায় জেলা পর্যায়ে কলেজের জন্য এ কমিটি গঠন করা হয়েছে। কমিটি আবেদনসমূহ যাচাই করে অঞ্চল পর্যায়ের কমিটির নিকট সুপারিশ প্রেরণ করবেন।

অঞ্চল পর্যায়ের কমিটি জেলা পর্যায়ের কমিটি কলেজ স্তর (এমপিও নীতিমালা 21 সংশােধন)

(ঘ) অঞ্চল পর্যায়ের কমিটি (স্কুল এন্ড কলেজের কলেজ অংশ, উচ্চ মাধ্যমিক কলেজের এবং স্নাতক (পাস) কলেজ:
(১) পরিচালক (সংশ্লিষ্ট অঞ্চল):
(২) জেলা শহরের/বিভাগীয় শহরের সরকারি কলেজের অধ্যক্ষ ০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)
(৩) জেলা শহরের/বিভাগীয় শহরের এমপিওভুক্ত কলেজের অধ্যক্ষ ০১ জন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক মনােনীত)। 

০২। ব্যক্তি এমপিওভুক্তির ক্ষেত্রে দাখিলযােগ্য আবশ্যকীয় সনদ ও রেকর্ডপত্র বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামাে ও এমপিও নীতিমালা-২০২১ এর পরিশিষ্ট ‘ঙ’ অনুসরণ করতে হবে। 
০৩। জনস্বার্থে এ আদেশ জারি করা হলাে এবং এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

পরিপত্র দেখার জন্য ক্লিক করুন

এমপিও নীতিমালা 21 সংশােধন

নীতিমালা ১৭.২ নং অনুচ্ছেদে কি ছিল?

১৭.১ নতুন কোনাে প্রতিষ্ঠান/স্তর এম.পি.ও কোড পাওয়ার পর প্রতিষ্ঠানের পাঠদান, একাডেমিক স্বীকৃতি, এম.পি.ও কোড ও অন্যান্য কাগজপত্র এবং ব্যক্তি এম.পি,ও’র ক্ষেত্রে শিক্ষক-কর্মচারীদের সকল পরীক্ষার সনদ/মার্কসিট, এন.টি.আর.সি.এ.’র নিবন্ধন (প্রযােজ্য। ক্ষেত্রে), এন.টি.আর.সি.এ.’র সুপারিশ (প্রযােজ্য ক্ষেত্রে) ও নিয়ােগ সংক্রান্ত কাগজপত্রের মূল কপিসহ প্রাথমিকভাবে নিম্নবর্ণিত উপজেলা/থানা কমিটি প্রতিষ্ঠানটি সরেজমিনে যাচাই করবেন। যাচাই শেষে সঠিকতা থাকলে প্রতিষ্ঠান প্রধান পরবর্তীতে অনলাইনে আবেদন করবেন। জেলা/অঞ্চল পর্যায়ের কমিটি অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ সংশ্লিষ্ট স্তরে যাচাই করবেন।

বিস্তারিত স্কুল ও কলেজ জনবল কাঠামো 2021 দেখতে ক্লিক করুন।

২৬ অনুচ্ছেদের ক্ষমতাবলে সংশোধন করা হয়ছে ২৬ অনুচ্ছেদে কি ছিল?

২৬। নীতিমালার কার্যকারিতা: এ নীতিমালা নিম্নরূপভাবে কার্যকর হবে:
(ক) এ নীতিমালা জারি হওয়ার পূর্বে শিক্ষা মন্ত্রণালয় হতে সময়ে সময়ে জারিকৃত এম.পি.ও, নীতিমালা/পরিপত্র/আদেশ ও জনবলকাঠামাে অনুযায়ী ইতঃপূর্বে এম.পি.ওভুক্ত শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান অব্যাহত থাকবে;
(খ) নিবন্ধন পরীক্ষা ও নিবন্ধন কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষক নির্বাচন চালু হওয়ার পূর্বে পাঠদানের অনুমতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে বিধিমােতাবেক নিয়ােগপ্রাপ্ত শিক্ষকগণের নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজন হবে না;
(গ) সরকার জনস্বার্থে এবং সময়ের চাহিদায় বাস্তবতার নিরিখে পরিপত্রের মাধ্যমে এই নীতিমালার প্রয়ােজনীয় সংশােধন/পরিমার্জন করতে পারবে;
(ঘ) বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবলকাঠামাে সম্পর্কিত নির্দেশিকার কোনাে ব্যাখ্যা/ সুস্পষ্টীকরণের প্রয়ােজন হলে সরকারের নিকট হতে তা গ্রহণ করতে হবে এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে; (ঙ) এ নীতিমালা অবিলম্বে কার্যকর হবে। 

আরও জানুন : শিক্ষক নিয়োগ যোগ্যতা সংশোধন 2022

Leave a Reply