NUp

স্নাতক (পাস) প্রাইভেট/কোসের্র রেজিস্ট্রেশন বিজ্ঞপ্তি ২০২০

কোর্সসমূহ:বি.এ/বি.এস.এস/বি.বি.এস,
অনলাইন আবেদনের তারিখ: ১০ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি ২০২০
স্নাতক (পাস) প্রাইভেট/কোসের্র রেজিস্ট্রেশন বিজ্ঞপ্তি ২০২০: স্নাতক (পাস) প্রাইভেট/ কোসের্র রেজিস্ট্রেশন বিজ্ঞপ্তি ২০২০: বাংলাদেশে স্বীকতৃ যে কোন শিক্ষা বোর্ড/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে ২০১৮ সাল বা তৎপূর্বের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০/সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪০% নম্বর এবং তৎসংশ্লিষ্ট এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০/সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪০% নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা ২০২০ সালের স্নাতক (পাস) প্রাইভেট (বি.এ/বি.এস.এস/বি.বি.এস) কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে। এ ছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে এইচ.এস.সি. সমমান কোর্সসমূহ থেকে শুধুমাত্র ১। এইচ.এস.সি. (ভোকেশনাল) ২। ডিপ্লোমা-ইন-কমার্স ৩। এইচ.এস.সি. (বিজনেস ম্যানেজমেন্ট) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উল্লিখিত শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্নবিদ্যালয়ের অধীনে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সেই শিক্ষার্থী ২০২০ সালের স্নাতক (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূবর্বর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূবর্ক ২০২০ সালের স্নাতক (পাস) প্রাইভেট কোর্সে আবেদন করতে পারবে।

স্নাতক (পাস) প্রাইভেট/কোসের্র রেজিস্ট্রেশন বিজ্ঞপ্তি ২০২০ সার্টিফিকেট কোর্সে  আবেদন করার যোগ্যতা

বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় হতে  স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা যে সকল বিষয় নিয়ে ডিগ্রী (পাস)/স্নাতক (সম্মান) পরীক্ষায় কৃতকার্য হয়েছে সে সব বিষয় ছাড়া নিম্নে উল্লিখিত যে কোন একটি বিষয়ে নিয়ে সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড হতে ফাজিল বা কামিল পরীক্ষায় উত্তীর্ণ কোন শিক্ষার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষার প্রাইভেট রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।
সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশন প্রাপ্ত প্রা র্থীরা ২০২০ সালের স্নাতক (পাস) প্রা ইভেট পরীক্ষার্থীদের সংগে একই কোর্স ও কারিকুলাম অনুযায়ী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
বিষয় সমূহঃ বাংলা (ঐচ্ছিক), ইংরেজী (ঐচ্ছিক), আরবী, উর্দু, ফার্সী, সংস্কৃত, দর্শন, ইসলামী শিক্ষা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পালি, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং।

বিস্তারিত বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

Leave a Comment

Scroll to Top
Scroll to Top