উচ্চতর গ্রেড 2022 A to Z

উচ্চতর গ্রেড 2022 A to Z

উচ্চতর গ্রেড 2022 A to Z : ইতি পূর্বে সময়ের বা অভিজ্ঞতার স্কেল কে আমরা টাইম স্কেল নামে জানতাম। সেই টাইম স্কেল হচ্ছে বর্তমানের উচ্চতর গ্রেড। বর্তমানে সর্বশেষ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ এর ১৩ নং পৃষ্ঠার ১১.১০ আনুচ্ছেদে উচ্চতর স্কেলের ক্ষেত্রে যে কথাটি উল্লেখ করেছেন তা তুলে ধরা হলো।

শিক্ষক/প্রদর্শক/কর্মচারীগণ উচ্চতর গ্রেড 2022 A to Z এমপিও নীতিমালা আনুয়ায়ী

অনুচ্ছেদ ১১.১০ শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/প্রদর্শক/কর্মচারীগণ তাঁদের এম,পি,ও ভুক্তির তারিখ হতে ১০ (দশ) বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন। পরবর্তী ০৬ (ছয়) বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন। তবে উল্লিখিত স্কেল প্রাপ্তির ক্ষেত্রে একই স্কেলে যথাক্রমে ১০ (দশ) বছর ও ০৬ (ছয়) বছর চাকরি পূর্ণ হতে হবে। সমগ্র চাকরি জীবনে দুটির বেশি উচ্চতর গ্রেড/টাইম স্কেল (যে নামেই অভিহিত হউক না কেন) প্রাপ্য হবেন না। কোনাে শিক্ষক/প্রদর্শক/কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় মামলা থাকলে উচ্চতর স্কেল বিবেচনায় আসবে না।

সহকারী শিক্ষকদের উচ্চতর গ্রেড 2022 A to Z এমপিও নীতিমালা আনুয়ায়ী

অনুচ্ছেদ ১১.৯ সহকারী শিক্ষকগণ জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেড প্রাপ্তির তারিখ হতে ১০ (দশ) বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে জাতীয় বেতনস্কেলে ৯ম গ্রেডে উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন এবং ঐ শিক্ষকের পদ “সিনিয়র শিক্ষক হিসেবে উন্নীত হবে (যাদের ক্ষেত্রে জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেড প্রাপ্তির জন্য শিক্ষায় ডিগ্রি অর্জন প্রযােজ্য তাঁরা শিক্ষায় ডিগ্রি ব্যতীত ‘সিনিয়র শিক্ষক পদে উন্নীত হতে পারবেন না)। জাতীয় বেতন স্কেলের ০৯ম গ্রেড প্রাপ্তির পরবর্তী ০৬ (ছয়) বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন।

তবে উল্লিখিত স্কেল প্রাপ্তির ক্ষেত্রে একই স্কেলে যথাক্রমে ১০ (দশ) বছর ও ০৬ (ছয়) বছর চাকরি পূর্ণ হতে হবে। সমগ্র চাকরি জীবনে দুটির বেশি উচ্চতর গ্রেডটাইম স্কেল (যে নামেই অভিহিত হউক না কেন) প্রাপ্য হবেন না। শিক্ষায় ডিগ্রীর জন্য প্রাপ্য গ্রেড উচ্চতর স্কেল/গ্রেড হিসেবে গণনাযােগ্য হবে না। কোনাে শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা থাকলে তিনি উচ্চতর গ্রেড প্রাপ্তির জন্য বিবেচিত হবেন না।

উচ্চতর গ্র্রেড পাবেন কারা

কলেজের ক্ষেত্রে অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও সহকারী অধ্যাপক ব্যাতিত সবাই উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন। যেমন- প্রভাষক, সহকারী শিক্ষক, প্রদর্শক, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীগন সকলেই উচচতর গ্রেড প্রাপ্য হবেন। স্কুলের ক্ষেত্রে প্রধান ও সহকারী প্রধান ব্যাতিত সহকারী শিক্ষক, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন। এখানে কথা থাকে যে, প্রথম এমপিও হতে চাকরির বয়স ১০ বছর পূর্ণ হলে ১ম উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন।

১ম উচ্চতর গ্রেড প্রাপ্তির ৬ বছর পর চাকরির বয়স মোট ১৬ বছর পূর্ণ হলে ২য় উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন। পূর্বে যেসকল শিক্ষক-কর্মচারী ৮ বছর পূর্তিতে টাইম স্কেল গ্রহন করেছেন তারা প্রথম এমপিও হতে ১৬ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত ২য় উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন না। যে সকল সহকারী শিক্ষক প্রথমে ১১ গ্রেডে এমপিও ভুক্ত হয়েছেন এবং পরবর্তীতে বি.এড স্কেল ১০ গ্রেড গ্রহণ করেছে। সে সকল শিক্ষকদের ক্ষেত্রে বি.এড স্কেল এমপিও হতে ১০ বছর পূর্ণ হলে ১ম উচ্চতর গ্রেড প্রাপ্য হবে এবং পরবর্তী ০৬ বছর পূর্ণ হলে ২য় উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন।

উচ্চতর গ্রেড 2022 A to Z অনলাইনে আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র

প্রভাষক, সহকারী শিক্ষক, প্রদর্শক, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী আবেদন লেখার সময় সকলের ক্ষেত্রে অনুচ্ছেদ ১১.১০ উল্লেখ করতে হবে। অনলাইনে আবেদনের সময় নিম্নক্তো কাগজপত্র সংযুক্ত করতে হবে।

উচ্চতর গ্রেড 2022 A to Z
উপরোক্ত কাগজপত্র মূল স্কেন করে emis.gov.bd ওয়েব সাইটে আবেদন করতে হবে। উচ্চতর গ্রেড আবেদনের জন্য রেজুলেশন চলমান কমিটি দিয়ে রেজুলেশন লিখতে হবে। প্রশ্ন থাকে এডহক কমিটি কি রেজুলেশন দিতে পারবেন। হ্যা অবশ্যই পারবেন। উচ্চতরগ্রেডের ক্ষেত্রে রেজুলেশন এডহক বা নিয়মিত কমিটি দ্বারা রেজুলেশন করতে পারবেন কোন সমস্যা নেই। উচ্চতর গ্রেড এর জন্য রেজুলেশন কিভাবে করবেন তার রেজুলেশনের মনুনা নিয়ে পরবর্তী পোস্ট দিব।
উচ্চতর গ্রেড আবেদন করলে বেতন কি কমে যাবে

স্কুল ও কলেজের উচ্চতর গ্রেড আবেদন করলে কোন ক্রমেই বেতন কমবে না বেতন পে-ফিক্সেশন হিসেবে বাড়বে। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুয়ায়ী বেতন বিভাজন করা আছে। সেই বিভাজন অনুয়ায়ী বেতন বাড়বে। পে-কোড অনুযায়ী কোন শিক্ষক-কর্মচারীর বেতন বেশী বাড়বে শিক্ষক-কর্মচারীর বেতন কম বাড়বে কিন্তু বেতন বাড়বে এটাই সত্য।

আরও জানুন: শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022

আরও জানুন : মহিলা কোটার বিধান

উচ্চতর গ্রেড 2022 A to Z

Leave a Comment

Scroll to Top