শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022

শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022

শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022: জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলােকে বিষয় নির্ধারণের জন্য শিক্ষকদের তথ্য হালনাগাদকরণের সিদ্ধান্ত নিয়েছেন অধিদপ্তর। ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলােকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক এর সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে।

শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান এবং প্রশিক্ষণ প্রদানের পূর্বে নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করা প্রয়ােজন। জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলােকে মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করে শিক্ষকদের ডাটাবেজ হালনাগাদ করার জন্য www.emis.gov.bd ওয়েবসাইটে এ NCF নামে একটি মডিউল করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান (সরকারি/বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান যাদের ই.আই.আই.এন নম্বর আছে) www.emis.gov.bd ওয়েবসাইটে লগ ইন করে তাঁর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয় নির্ধারণ করতে পারবেন। যে সকল নন এমপিও শিক্ষক রেজিস্ট্রশন করেননি তাঁদেরকে রেজিস্ট্রেশন করে বিষয় নির্ধারণ করতে হবে। বিষয় নির্ধারণ এবং ডাটাবেজ হালনাগাদ সংক্রান্ত দুইটি পৃথক গাইডলাইন পত্র সাথে সংযুক্ত করা হয়েছে।

শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022 বিষয় নির্ধারণীর সময় সীমা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান (সরকারি/বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান যাদের ই.আই.আই.এন নম্বর আছে) কে আগামী ১০-০৯-২০২২ তারিখের মধ্যে সংযুক্ত গাইডলাইন অনুযায়ী www.emis.gov.bd ওয়েবসাইটে লগ-ইন করে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয় নির্ধারণ কার্যক্রম সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022 আবেদনের লিংক বা ওয়েব সাইট

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলােকে শিক্ষকদের বিষয় নির্ধারণের জন নিম্নে লিংকে ক্লিক করুন।

শিক্ষকদের বিষয় নির্ধারণের জন্য আবেদনের লিংক Emis/Dshe

নতুন শিক্ষাক্রম অনুযায়ী বিষয় বণ্টনের নির্দেশনা

শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022

কোনাে বিদ্যালয়ের শিক্ষক সংখ্যা ১০ জনের অধিক হলে বিষয় বণ্টন তালিকা অনুযায়ী নতুন শিক্ষাক্রমের ১০টি বিষয়ে ১০ জনকে দায়িত্ব বণ্টণের পর অন্যান্য শিক্ষকদের জন্য তালিকা অনুযায়ী বিষয় বণ্টন করতে হবে। 

শিক্ষক সংখ্যা ১০ জনের কম হলে ম্যাচিং তালিকা অনুযায়ী তাদের বিষয় বণ্টন করে অতিরিক্ত দায়িত্ব হিসেবে অন্যান্য বিষয়গুলাে তাদের নিজ বিষয়, আগ্রহ ও দক্ষতা বিবেচনায় রেখে বণ্টন করে দিতে হবে। 

হিন্দুধর্ম শিক্ষা, খ্রিস্টধর্ম শিক্ষা ও বৌদ্ধধর্ম শিক্ষা বিষয়ের নিয়ােগপ্রাপ্ত শিক্ষক না থাকলে উক্ত বিষয়ে আগ্রহী সংশ্লিষ্ট ধর্মানুসারী শিক্ষককে তার নিজ বিষয়ের দায়িত্ব বণ্টনের পর অতিরিক্ত দায়িত্ব হিসেবে এই বিষয়গুলাের দায়িত্ব বণ্টন করা যেতে পারে। 

তথ্য ও যােগাযােগ প্রযুক্তির শিক্ষক না থাকলে ডিজিটাল প্রযুক্তি বিষয়ের ক্ষেত্রে যে শিক্ষক তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিষয়ে বর্তমানে শ্রেণি কার্যক্রম পরিচালনা করছে বা তথ্য ও যােগাযােগ প্রযুক্তিতে দক্ষ ও আগ্রহী কিংবা এই বিষয়ে কোনাে প্রশিক্ষণ রয়েছে এমন শিক্ষককে বিষয়টি বণ্টন করা যেতে পারে।

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বিষয়ভিত্তিক পদে কর্মরত শিক্ষকদের জন্য

শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022

শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022 আবেদনের নির্দেশনা

এমপিও ভুক্ত শিক্ষক-কর্মচারী গণের নামের তালিকা NCF নামে একটি মডিউল করা হয়েছে সেখানে দেখা যাবে। কিন্তু যারা এমপিও ভুক্ত শিক্ষক- কর্মচারী নয় তাদের নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের নিয়মাবলী ও বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন।

শিক্ষকদের বিষয় নির্ধারণ আবেদনের জন্য ক্লিক করুন

শিক্ষকদের বিষয় নির্ধরণ 2022 আবেদনের নির্দেশনা বিস্তরিত পেতে ক্লিক করুন

আরও জানুন: এমপিও সীটে সঠিক পদবী

আরও জানুন: মহিলা কোটার বিধান

শিক্ষকদের বিষয় নির্ধারণ 2022

Leave a Comment

Scroll to Top