বাংলাদেশ তথ্য

বাংলাদেশ তথ্য

বাংলাদেশ তথ্য: বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যে ভরা । ১৯৭১ সালে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। এদেশে রয়েছে অসংখ্য ছোট-বড় নদ-নদী। যার জন্য বাংলাদেশকে বলা হয় নদী মাতৃক দেশ। এদেশের উত্তরে রয়েছে হিমালয়। দক্ষিণে রয়েছে বঙ্গপোসাগর। মোট আয়তন ১,৪৮,৪৬০ বর্গ কিলোমিটার। মোট জনসংখ্যা ১৬,৪৭,০০,০০০ (২০২২) ( ষোল কোটি সাতচল্লিশ লক্ষ)।

বাংলাদেশ তথ্য -এর বিভাগ সমূহ

এদেশে রয়েছে মোট ০৮ টি বিভাগ:
১) ঢাকা বিভাগ
২) সিলেট বিভাগ
৩) ময়মনসিংহ বিভাগ
৪) চট্রগ্রাম বিভাগ
৫) বরিশাল বিভাগ
৬) রংপুর বিভাগ
৭) রাজশাহী বিভাগ
৮) খুলনা বিভাগ

যার মধ্যে সবথেকে বড় বিভাগটি হচ্ছে ঢাকা। এমনকি ঢাকা বাংলাদেশের রাজধানী। সবচেয়ে ছোট বিভাগটি হচ্ছে সিলেট। সিলেট আয়তনে ছোট হলেও এই বিভাগে রয়েছে অসংখ্য ছোট বড় পর্যটন নগরী। এমনকি বাংলাদেশের যে শিল্পটি বিশ্ব দরবারে এক নম্বরে সেই চা শিল্পটিই গড়ে উঠেছে এই ছোট্ট বিভাগকে নিয়ে। কারণ সিলেটে রয়েছে অসংখ্য চা-বাগান। আবার সিলেটে রয়েছে অসংখ্য ছোট-বড় পাহাড়। যার সবগুলোই মনোমুগ্ধকর।

বাংলাদেশ তথ্য জেলা সমূহ

এই বিভাগগুলোর মধ্যে রয়েছে ছোট-বড় মোট ৬৪ টি জেলা ৪৯২ টি উপজেলা এবং ৪৫৫৪ টি ইউনিয়ন। আর এই জেলা গুলোর প্রত্যেকটির এক একটি করে বিশেষত্ব রয়েছে।
নিচে ৬৪ জেলার নাম একে একে বিভাগীয় ভাবে উল্লেখ করা হলো

ক) ঢাকা বিভাগে মোট ১৩ টি জেলা রয়েছেঃ ১) ঢাকা ২) গাজীপুর ৩) শরীয়তপুর ৪) নারায়নগঞ্জ ৫) টাঙ্গাইল ৬) কিশোরগঞ্জ ৭) মানিকগঞ্জ ৮) নরসিংদী ৯) মুন্সিগঞ্জ ১০) রাজবাড়ী ১১) মাদারীপুর ১২) গোপালগঞ্জ এবং ১৩) ফরিদপুর।

খ) চট্রগ্রাম বিভাগে মোট ১১ টি জেলা রয়েছেঃ ১) চট্রগ্রাম ২) ফেনী ৩) ব্রাহ্মণবাড়িয়া ৪) রাঙ্গামাটি ৫) নোয়াখালী ৬) চাঁদপুর ৭) ল²ীপুর ৮) কুমিল্লা ৯) কক্সবাজার ১০) খাগড়াছড়ি এবং ১১) বান্দরবান ।

গ) খুলনা বিভাগে মোট ১০ টি জেলা রয়েছেঃ ১) খুলনা ২) যশোর ৩) সাতক্ষীরা ৪) মেহেরপুর ৫) নড়াইল ৬) চুয়াডাঙ্গা ৭) কুষ্টিয়া ৮) মাগুরা ৯) বাগেরহাট এবং ১০) ঝিনাইদহ।

ঘ) রংপুর বিভাগে মোট ০৮ টি জেলা রয়েছেঃ ১) রংপুর ২) দিনাজপুর ৩) পঞ্চগড় ৪) ঠাকুরগাঁও ৫) লালমনিরহাট ৬) নীলফামারী ৭) গাইবান্ধা এবং ৮) কুড়িগ্রাম।

ঙ) রাজশাহী বিভাগে মোট ০৮ টি জেলা রয়েছেঃ ১) রাজশাহী ২) সিরাজগঞ্জ ৩) পাবনা ৪) বগুড়া ৫) নাটোর ৬) জয়পুরহাট ৭) চাপাইনবাবগঞ্জ ৮) নওগাঁ।

চ) বরিশাল বিভাগে মোট ০৬ টি জেলা রয়েছেঃ ১) বরিশাল ২) ঝালকাঠি ৩) পটুয়াখালী ৪) পিরোজপুর ৫) ভোলা এবং ৬) বরগুনা।

ছ) সিলেট বিভাগে মোট ০৪ টি জেলা রয়েছেঃ ১) সিলেট ২) মৌলভীবাজার ৩) হবিগঞ্জ এবং ৪) সুনামগঞ্জ।

জ) ময়মনসিংহ বিভাগে মোট ০৪ টি জেলা রয়েছেঃ ১) ময়মনসিংহ ২) শেরপুর ৩) জামালপুর এবং ৪) নেত্রকণা।

Bangladesh

বাংলাদেশ এর নদ-নদী বাংলাদেশ তথ্য

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি নদী মাতৃক দেশ। এদেশে রয়েছে ছোট-বড় অনেক নদ-নদী। বাংলাদেশে প্রায় ৭০০ টির ও বেশি নদ-নদী রয়েছে। এসব নদ-নদী বাংলাদেশের আশীর্বাদ স্বরূপ। এদেশের উপর দিয়ে বয়ে যাওয়া মোট আন্তর্জাতিক নদ-নদীর সংখ্যা ৫৭ টি। বাংলাদেশ ও ভারত এর মধ্যে অভিন্ন নদীর সংখ্যা ৫৪ টি। এদেশে মোট আন্তর্জাতিক নদী হচ্ছে পদ্মা বা গঙ্গা। এদেশে যে নদীর নাম পদ্মা ভারতে গিয়ে ঠিক সেই নদীর নাম হচ্ছে গঙ্গা। এদেশে সবচেয়ে দীর্ঘতম নদী হচ্ছে মেঘনা নদী। এদেশে এমন একটি নদী রয়েছে যেটি ২টি দেশকে বিভক্ত করেছে সেই নদীটির নাম হচ্ছে নাফ।

বাংলাদেশের নদ-নদীগুলোর মোট আয়তন ২৪,১৪০ কি.মি (প্রায়)। ভারত থেকে এদেশে প্রবেশ করেছে এমন নদীর সংখ্যা প্রায় ৫৫ টি। এবং মায়ানমার থেকে এদেশে আসা নদীর সংখ্যা হচ্ছে ৩ টি। এদেশে থেকে ভারতে প্রবেশ করেছে ১ টি মাত্র নদী যার নাম হচ্ছে কুলিখ। এদেশে উৎপন্ন হয়ে এদেশে সমাপ্তি এমন দুটি নদীর নাম হচ্ছে হালদা ও সাঙ্গু নদী। এদেশে থেকে ভারতে প্রবেশ করে আবার এদেশে প্রবেশ করেছে এমন একটি নদীর নাম হচ্ছে আত্রাই নদী। বাংলাদেশ ও ভারতকে বিভক্তকারী নদীর নাম হচ্ছে হাড়িয়াভাঙ্গা নদী। এসব নদ-নদীর অনেকগুলো শাখা ও উপশাখা নদী রয়েছে।

বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের নদীসমূহ বাংলাদেশ তথ্য

১) তেঁতুলিয়া নদী ২) ঝপঝপিয়া নদী ৩) ফটকি নদী ৪) বিশখালী নদী ৫) বলেশ্বর নদী ৬) ভদ্রা নদী ৭) পশুর নদী ৮) ভৈরব নদী ৯) আড়িয়াল খাঁ নদী ১০) আত্রাই নদী ১১) ইছামতি নদী ১২) কপোতাক্ষ নদী ১৩) কীর্তনখোলা নদী ১৪) গড়াই নদী ১৫) চিত্র নদী ১৬) ভোলা নদী ১৭) মংলা নদী ১৮) মধুমতি নদী ১৯) মাথাভাঙ্গা নদী ২০) রূপসা নদী ইত্যাদি।

বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের নদীসমূহ

১) টাঙ্গন নদী ২) চিকলী নদী ৩) ঢেপা নদী ৪) তিস্তা নদী ৫) ইছামতী নদী (দিনাজপুর) ৬) করোতয়া নদী ৭) কাগেশ্বরী নদী ইত্যাদি।

আরও জানুন : উমরের ১টি বীরত্বের গল্প

Leave a Comment

Scroll to Top