অ্যালুমিনিয়াম পাত্রে রান্না নাকি বিষ খাচ্ছেন : বেসিক ফয়েল মোড়ানো অ্যালুমিনিয়াম পাত্র  তুলনা মূলক সস্তা। দৃঢ়তা এবং স্থায়িত্বের জন্য ভালো পরিচিত। এর লাইটওয়েট প্রকৃতি এবং তাপ  দ্রুত রান্না করা যায়। তাই সময় স্বল্পতার করণে অনেকেই অ্যালুমিনিয়াম পাত্র  রান্নার জন্য ব্যবহার করেন। কিন্তু এ ধরনের পত্রে রান্না কতটুকু নিরাপদ জানলে, অবাক হবেন।

অ্যালুমিনিয়াম পাত্রে রান্নার স্বাস্থ্য ঝুঁকি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বলছে, প্রাপ্তবয়স্করা ক্ষতি ছাড়াই প্রতিদিন 50 মিলিগ্রামের বেশি অ্যালুমিনিয়াম গ্রহণ করতে পারে। MSU বিশ্ববিদ্যালয়ে খাদ্য ও পুষ্টি বিভাগের গবেষকরা  গবেষণা করে জানান যে, অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করা খাবার খেলে অ্যালঝাইমার্সের ঝুকি বাড়ে। ৬০ বছর বয়সি ব্যক্তিদের উপর সমীক্ষাটি  চালিয়ে  দেখা যায়, যারা বাড়িতে অ্যালুমিনিয়ামের পাত্রে  রান্না করা খাবার খান তারাই বেশির ভাগ অ্যালঝাইমার্সে আক্রান্ত।

অ্যালুমিনিয়াম পত্রে রান্না করার সময় প্রায় ১-২ মিলিগ্রম ধাতু খাবারের সাথে মিশে যায়। ফলে ডিমেনশিয়া, অ্যালঝাইমার রোগ এমন কি কিডনি রোগের মত বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকি হতে পারে। বহুদিন ধরে এ ধরনের পাত্রে রান্না খাওয়ার কারণে মস্তিষ্কের টিস্যুকে প্রভাবিত করে। অ্যাসিডিক প্রতিক্রয়া সৃষ্টি করে, লিভার ও স্নায়ুরোগ, ক্যান্সারের ঝুঁকি, হার্ডের দুর্বলতা ইত্যাদি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

অ্যালুমিনিয়াম পাত্রে রান্না নাকি বিষ খাচ্ছেন

আরও জানুন: নন-স্টিক পাত্রে রান্না কি নিরাপদ

Leave a Reply